সাংবাদিকতায় তরুণদের আগমন ও কিছু কথা

0
457
সাংবাদিকতায় তরুণদের আগমন ও কিছু কথা
সাংবাদিকতায় তরুণদের আগমন ও কিছু কথা
Print Friendly, PDF & Email

দেশের প্রতিটি ক্ষেত্রেই তরুণদের ভূমিকা অগ্রগণ্য। দেশের অর্থনীতি থেকে শুরু করে সর্বক্ষেত্রে অবদান রেখে চলেছে তরুণরা। আর তারই ধারাবাহিকতায় সাংবাদিকতার মতো মহান পেশায় দিন দিন বাড়ছে তরুণদের সংখ্যা। ইলেকট্রনিক্, প্রিন্ট ও অনলাইন মিডিয়া এখন তরুণদের পদচারণায় মূখর। যেখানে সংবাদ মাধ্যমগুলোতে বেতনভূক্ত সিনিয়র সাংবাদিকরা সংবাদ সংগ্রহে অনীহা প্রকাশ করছে  সেখানে তরুণ সাংবাদিকরা এগিয়ে যাচ্ছে অদম্য সাহস নিয়ে। যখন তাদের থাকার কথা খেলার মাঠে কিংবা বন্ধুদের সাথে আড্ডায় কিন্তু তা না করে কাগজ-কলম নিয়ে শহর, নগর ও গ্রামেরঅলিতে-গলিতে সংবাদ সংগ্রহের জন্যে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে তারা। দেশে যে মহুর্তে টাকা ছাড়া এক পা’ ও চলা যায় না সেখানে বেতন বিহীন সাংবাদিকতায় তরুণদের অবদানের কথা অস্বীকারের কোন সুযোগ নেই। সাংবাদিকতা একটি মহান ও সম্মানজনক পেশা। তরুণদের আগমনে এ পেশা হয়ে উঠছে আরো প্রাণচাঞ্চল্যকর। এ পেশায় অনেক সিনিয়র সাংবাদিক  তরুণদের আগমনকে সাধুবাদ জানাচ্ছে ও সহযোগিতা করছে। বিভিন্ন ধরনের কলাকৌশল ও দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে তরুণদের চলার পথ আরো সুগম করছে। একটা সংবাদ লিখে তাদের কাছে নিয়ে গেলে ভূলগুলো ধরিয়ে দিয়ে কিভাবে একটি সংবাদ পরিপূর্ণ হবে এবং পাঠক তা পড়ে কিভাবে নেবে, কিভাবে সংবাদ লিখলে পাঠকের মন জয় করা যাবে এ সব বিষয়ে তারা তরুণদেরকে উতসাহিত করে যাচ্ছেন। অবশ্যই সেই সব গুণী সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে হয়।

আর তরুণ সাংবাদিকরা এই পেশার প্রতি অধীর আগ্রহ ও উতসাহে এগিয়ে যাচ্ছে দীপ্ত শপথ নিয়ে। তখন তাদের মস্তিষ্কে থাকে একটি মাত্র চিন্তা, কিভাবে একজন ভালো সংবাদকর্মী হওয়া যায়। কিভাবে সংবাদ সংগ্রহও প্রকাশ করে পাঠকের মন জয় করা যায়।  এবং সমাজ ও জাতির উন্নয়নে কিভাবে ভূমিকা রাখা যায়। অর্থের পেছনে না ঘুরে বরঞ্চ তারা নিজের বাবার কষ্টার্জিত অর্থ ব্যয় করে সংবাদ সংগ্রহ করে চলছে অবিরত। কোন সংবাদ প্রকাশ করার পর যদি যার পক্ষে সংবাদ প্রকাশ করা হলো তারা যতটুকু সম্মানী প্রদান করে, সেটা নিয়েই সন্তুষ্ট থাকে এই তরুণ সংবাদকর্মীরা। যদিও ব্যয়ের তুলনায় সেই সম্মানী অতী নগন্য তাতেও খুশী তারা।

কিন্তু অতীব দুঃখের সাথে বলতে হয় কতিপয় সাংবাদিক এ পেশায় তরুনদের আগমনকে খুব ভালো ভাবে নেয় না। এমনকি তারা খুব বাজে ধরনের মন্তব্য করে, কী ধরনের মন্তব্য করে তা না হয় না বললাম।আমি একজন তরুণ সংবাদকর্মী হিসেবে তাদের কাছে একটাই অনুরোধ করবো যে আপনারা যদি আমাদেরকে ভালোভাবে গ্রহণ করেন তবে আমরা এতে খুব উতসাহিত হবো এবং ভালোভাবে কাজ করতে পারবো।

 

আরও জানুন » শিশুর নৈতিকতা ও মেধার বিকাশে পরিবারের ভূমিকা »

লেখক:- তরুন সংবাদকর্মী ও লেখক।
মোবাইল-০১৮৩৫১০৪৪৮৭
ই-মেইল: sadopu@gmail.com

Comments

comments