ভিন্ন স্বাদের সুস্বাদু গাজরের কেক – রেসিপি

0
395
গাজরের কেক রেসিপি
Print Friendly, PDF & Email

সুস্বাদু ও পুষ্টিকর শীতকালীন শাক সবজির মধ্যে অন্যতম পুষ্টিকর সবজি গাজর। ভিটামিন ‘এ’ তে ভরপুর। গাজরে রয়েছে ভিটামিন ও মিনারেল যেমন- থায়ামিন, নিয়াসিন, ভিটামিন বি৬, ফলেইট এবং ম্যাংগানিজ যা স্বাস্থ্যের জন্য অনেক জরুরী উপাদান।  তাই গাজরকে বলা হয় সর্বগুণে গুণান্বিত সবজি। আসুন জেনে নেই সর্বগুণে গুণান্বিত গাজর দিয়ে কিভাবে তৈরি করবেন সুস্বাদু গাজরের কেক-

উপকরণ-

» ডিম ৪ টি

» ময়দা ১ কাপ

» চিনি ১ কাপ

» তেল ও ঘি ১ কাপ

» ঘিয়ে ভাজা গাজর কুচি ১ কাপ

» গুঁড়া দুধ ২ টেবিল চামচ

» কাপ মধু ৩/৪ চামচ

» বেকিং পাউডার দেড় টেবিল চামচ

» ক্রিম সাজানোর জন্য

» চেরি ফল সাজানোর জন্য

প্রস্তুত প্রণালী-

» প্রথমে একটি বাটিতে ৪টি ডিম ভেঙ্গে নিনি এবং ডিমের সাথে ১কাপ চিনি নিন এবার ভালোভাবে ডিম ও চিনি এক সাথে মিশিয়ে নিতে হবে। এতে অল্প অল্প ময়দা দিয়ে মিশিয়ে নিতে হবে।

» তারপর দুধ, বেকিং পাউডার, গাজর কুচি, ঘি ও তেল দিয়ে ভালোভাবে আবার ও মিশিয়ে নিতে হবে… যত ভালোভাবে মিশ্রণটি মিশিয়ে নিবেন তত ভালো হবে। একটি সস প্যানে তেল মেখে, কাগজে তেল মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিন।

» মাইক্রোওয়েভে ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে ৩৫ থেকে ৪০ মিনিট রান্না করে নিতে হবে। বেক হয়ে গেলে কেক ওভেন থেকে নামিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা করুন। এরপর প্যান থেকে বের করে অল্প সময়ের জন্য ফ্রিজে রাখুন। মাইক্রোওয়েভে যদি না থাকে তাহলে…..

» এই প্রক্রিয়াটি ব্যবহার করতে পারেন অন্য একটি পাত্রে বালি বিছিয়ে কেকের পাত্রটি ঢেকে এবার আঁচে বসিয়ে দিন। ৪৫ মিনিট পড় কেকটি ফুলে উঠলে নামিয়ে ফেলুন। ঠান্ডা হলে ক্রিম ও চেরি ফল বা গাজর মত ডিজাইন দিয়ে নিজের ইচ্ছে মতো সাজিয়ে পরিবাশন করুন প্রিয়জনদের।

আরও জানুন » ব্রাউনী পুডিং – রেসিপি »

Comments

comments