থাই বীফ সালাদ – রেসিপি

0
157
থাই বীফ সালাদ রেসিপি
থাই বীফ সালাদ রেসিপি
Print Friendly, PDF & Email

ভিটামিন সি অত্যন্ত উচ্চ মানের অ্যান্টিঅক্সিডেন্ট যা বিভিন্ন দূষণ থেকে রক্ষা করে। কারণ রক্ত চলাচল থেকে শুরু করে শিরা ও ধমনীর কর্মক্ষমতা বজায় রাখা, কোষ গঠন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ইত্যাদি সব কিছুতেই ভিটামিন সি-এর উপস্থিতি অপরিহার্য। থাই পাতা, পুদিনা বা লেটুস গাঢ় সবুজ পাতায় প্রতি ১০০ গ্রামে রয়েছ ৭০ মিলিগ্রাম ভিটামিন সি। ভিটামিন সি আমাদের শরীরে জমে থাকে না তাই ভিটামিন সি আমাদের প্রতিদিনের খাবারে রাখা উচিত। আসুন জেনে নেই ভিটামিন সি সমৃদ্ধ তাই বীফ সালাদ তৈরির রেসিপি-

উপকরণ

» মাংস টুকরা কাপ

» শশা টি

» পেয়াজ কুঁচি টি

» পেয়াজ কলি কুঁচি ১/২ কাপ

» কাঁচা মরিচ কুঁচি ৩-৫ টি (ঝাল বুঝে)

» লেটুস পাতা মিহি কুঁচি ১/২ কাপ

» পুদিনা পাতা মিহি কুঁচি ১/৪ কাপ

» দুইটা লেবুর রস

» টক দই টেবিল চামচ

» সয়া সস চা চামচ

» ভিনেগার চা চামচ

» আদা বাটা ১/২ চা চামচ

» রসুন বাটা ১/২ চা চামচ

» টমেটো সস টেবিল চা চামচ

» লবন পরিমাণমত

» তেল পরিমাণমত

» মরিচের গুঁড়া চা চামচ

প্রস্তুত প্রণালী

» হাড্ডি ছাড়া মাংসগুলো মরিচগুড়া অল্প লবন, লেবুর খোসা বাটা, আদা বাটা, রসুন বাটা, টক দই, টমেটো সস, সয়া সস, ভিনেগার আর লেবুর রস দিয়ে মেরিনেট করে ফ্রিজে রাখতে হবে আগের দিন রাতে।

» যখন সালাদ পরিবেশন করব তার আগে ফ্রিজে থেকে বের করে একটা নন স্টিক প্যান এ খানিক তেল নিয়ে মাংসটা ভাজা ভাজা করে নিতে হবে।

» অন্য একটা পাত্রে শশা টুকরা করে কাঁটাপেয়াজ কুঁচি, পেয়াজ কলি কুঁচি, লেটুস পাতা মিহি কুঁচি, পুদিনা পাতা মিহি কুঁচি আর দুইটা লেবুর রস, লেবু খোসা বাটা ,লবন দিয়ে মিশিয়ে নিয়ে রাখতে হবে ঝাল করতে চাইলে কাঁচা মরিচ কুঁচি নিতে হবে।

» মাংস গুলো ভালভাবে ঝলসানো হয়ে গেলে সেগুলোকে পাতলা করে কেটে ওই সালাদ এর সাথে ভাল করে মিশিয়ে নিন। ভিটামিন “সি” সমৃদ্ধ সালাদ পরিবেশন করুন প্রিয়জনদের।

আরও জানুন » মালাই কুলফি – রেসিপি »

Comments

comments