সায়ন্ত অনুরোধ

0
300
বর্ণা আহমেদ এর কবিতা সায়ন্ত অনুরোধ
Print Friendly, PDF & Email

সান্ত অনুরো

 বর্ণা আহমেদ

 

বন্ধু আমার,

জীবনকে এভাবে বিলিয়ে দিও না …

সে বড় মূল্যবান।

 

ক্ষুদ্র অতি ক্ষুদ্র কণাগুলোকে জড়ো করে

মা তার গর্ভে ধারণ করে দেহ,

প্রতিটি নিশ্বাসের ভালোবাসা

তাতে দেয় জীবন।

মায়ের এই অকৃত্রিম দান

আজ তোমার প্রাণ।

 

বাবার কঠোর প্রতিক্ষা

দীর্ঘ নয় মাসের অন্তিমে

বাবার চোখে নামে প্রশান্তির ছায়া।

 

সেইদিনের স্মৃতি নিয়ে জীবনের শুরু

হাজারো সুতো একসাথে বাঁধা

পরতে পরতে বদলে যাওয়া

কিছু সম্পূর্ণ, কিছু বা অসম্পূর্ণ কথা।

এরই মাঝে বন্ধুত্ব, এরই মাঝে বিচ্ছেদ

কখনো আসে অতৃপ্তি

কখনো বা স্বপ্নের রেশ।

 

জীবন লেখা কোনো পুস্তক নয়

সে তো মায়াময় জাল

মরীচিকার খেলা যেখানে নিত্যসঙ্গী হয়।

 

বন্ধু,

জীবন নাজুক, জীবন ভঙ্গুর

বেধে রাখো তারে

এতেই তোমার সুখ।

আরও জানুন » মিছিল (কেতন শেখ) »

লেখাটি আপনার কেমন লাগলো তা আমাদেরকে অবশ্যই জানাবেন। আপনার মতামত আমাদের কাছে খুবই মূল্যবান। আপনি যদি আপনার নিজের লেখা কবিতা, গল্প, প্রবন্ধ বা অন্য যেকোনো বিষয় বাঙালিয়ানা Magazine এ প্রকাশ করতে চান, তবে আমরা অত্যন্ত আনন্দের সাথে আপনার লেখা প্রকাশে সচেষ্ট হব । আগ্রহীদের এই ইমেইল ঠিকানায় bangalianamagazine@gmail.com যোগাযোগের জন্য আমন্ত্রণ জানানো হল । Copy করা কোন লেখা পাঠাবেন না। দয়া করে আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনার পাঠানো লেখাটি অনলাইনে আগে কোথাও প্রকাশিত হয়নি। যদি অনলাইনে আগে অন্য কোথাও আপনার লেখাটি প্রকাশিত হয়ে থাকে, তাহলে আমরা সেটা প্রকাশ করতে পারব না। আমরা অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং নিরপেক্ষ।
বিঃ দ্রঃ লেখাটি কোনরকম পরিমার্জন ব্যতিরেকে সম্পুর্ণ লেখকের ভাষায় প্রকাশিত হল। লেখকের মতামত, চরিত্র এবং শব্দ-চয়ন সম্পুর্ণই লেখকের নিজস্ব । বাঙালিয়ানা Magazine প্রকাশিত কোন লেখা, ছবি, মন্তব্যের দায়দায়িত্ব বাঙালিয়ানা Magazine কর্তৃপক্ষ বহন করবে না।

কবি বর্ণা আহমেদের জন্ম চট্টগ্রামে, তবে ঢাকায় শৈশব ও কৈশোর। লেখালেখির শুরু গান, কবিতা ও ছোটগল্প দিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এম. এ. করার পরপরই বিবাহিত জীবনের সূত্র ধরে যুক্তরাজ্যে বসবাসের শুরু। সাহিত্য ও কাব্যচর্চা তাঁর দুর্বলতা, সাংসারিক ও পেশাগত জীবনের বিভিন্ন ব্যস্ততার মাঝেও লেখার জন্য একটু সময় খুঁজে নেয়ার আপ্রাণ চেষ্টা রেখেছেন অব্যাহত। লেখার মাঝেই নিজেকে বাস্তবতা থেকে সরিয়ে নিয়ে বিভিন্ন চরিত্রের মাঝে বিলীন করে দিয়ে অন্য এক নিজের প্রতিচ্ছবি দেখতে পান। আর তাই কিছু সময়ের জন্য হলেও কোন ব্যতিক্রম অভিজ্ঞতার মুখোমুখি হওয়ার এক সুপ্ত কৌতুহল ও আনন্দের আপ্রাণ চেষ্টার প্রতিফলন ফুটে উঠে তাঁর লেখায়। বাংলা একাডেমী ইউ কে-এর প্রকাশিত আমাদের কাব্য ও সুফিয়ান প্রকাশনীর অনিরুদ্ধ সংকলনে কবিতা প্রকাশ করেছেন। এছাড়া নিয়মিত কবিতা প্রকাশ করেন বিভিন্ন ব্লগে।

দৈনন্দিন জীবনে আলাপী, অতিথিপরায়ন। স্কুলে শিক্ষকতা করেন। গান গাইতে ভালোবাসেন।

Comments

comments