মুন্সীগঞ্জে সর্ববৃহৎ গার্মেন্টস পল্লী

0
88
গার্মেন্টস পল্লী
Print Friendly, PDF & Email

দেশের সর্ববৃহৎ গার্মেন্টস পল্লী গড়ে তোলা হবে মুন্সীগঞ্জের বাউশিয়ায়।

গার্মেন্টস পল্লী প্রতিষ্ঠায় বাংলাদেশের তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ এবং চীনের ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল নামক একটি প্রতিষ্ঠানের মধ্যে এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার (০২ জুন) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, এই সমঝোতা স্বাক্ষরের মধ্য দিয়ে দীর্ঘদিনের স্বপ্ন সফল হতে যাচ্ছে। আগামী তিন বছরের মধ্যে রপ্তানিযোগ্য তৈরি পোশাক খাতের এই স্যাটেলাইট সিটি গড়ে উঠবে। প্রতিদিন দুই থেকে তিন হাজার শ্রমিক এই সিটি গড়ে তুলতে কাজ করবে।

তিনি আরও বলেন, এই গার্মেন্টস পল্লীতে আধুনিক সুযোগ সুবিধার তিনশ থেকে পাঁচশ গার্মেন্টস কারখানা গড়ে তোলা হবে। যার ফলে বিদেশীরা বাংলাদেশের তৈরি পোশাক আমদানিতে আগ্রহী হয়ে উঠবে। গার্মেন্টস পল্লী থেকে বছরে তিন বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তোফায়েল আহমেদ জানান, এই গার্মেন্টস পল্লী থেকে বছরে তিন বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি হবে। গত ছয় মাসে সম্ভাব্যতা যাচাই করে চীনা প্রতিষ্ঠানটি একশ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দিয়েছে বলেও মন্ত্রী জানান।

পরিকল্পিত গার্মেন্টস পল্লী নিয়ে চীনা প্রতিষ্ঠান ওরিয়েন্ট ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট তেং ডি জিও জানান, চীনের সাংহাইয়ের আদলে এই গার্মেন্টস সিটি গড়ে তোলা হবে। এই সিটিতে তিন লাখ তৈরি পোশাক শ্রমিক কাজ পাবে যাদের অধিকাংশই নারী।

তিনি আরো বলেন, তৈরি পোশাক খাতে বিশ্ব বাজারে বাংলাদেশ অচিরেই প্রথম স্থান অধিকার করবে।

আরও জানুন » কৃষি উন্নয়নে প্রয়োজন গ্রামমুখি বিনিয়োগ »

Comments

comments