কীর্তিনাশা: গল্প-৪

0
354
Print Friendly, PDF & Email

কীর্তিনাশাঃ গল্প-৩ পড়ুন এখানে ক্লিক করে

বুদ্ধিমান

দুপুরের ভাতঘুমটা মাত্র উঁকি দিয়েছে, এখনো সুর তৈরি করা শুরু করেনি নাক । হঠাৎ পাশের বাড়ির চিৎকার – ‘বাঁচাও, বাঁচাও, জহর ভাই, আমার সব কিছু নিয়ে গেল, মেরে ফেলল রে’! ধরফর করে উঠে বসল জহর, প্রতিবেশী বন্ধুর বিপদ, সে কী ঘুমিয়ে থাকতে পারে! কিন্তু এত বিকট চিৎকার! নিশ্চয়ই ভয়ংকর কিছু। ঝাঁপ দেবার আগে একটু ভাবা দরকার। সে দাঁড়াল, একটা লাঠি নিল, কিন্তু ঘর থেকে বের হল না ।

চিৎকারটা একটু কমে এসেছে, এবার সে ঘরের বাইরে এসে দাঁড়াল ।

এখন চিৎকারটা একেবারে থেমে গেছে । এবার সে দুএক পা করে আগাচ্ছে ।

‘ধর, ধর, চলে গেল’- আবার জোরে চিৎকার। শুনতেই সে হুংকার দিয়ে ওই বাড়িতে পৌছে চিৎকার দিল, ‘কই, কই- ধর ধর’। তার মতই আরো দু-একজনও এসে গলা মিলাল । ততক্ষণে যা হবার হয়ে গেছে ।

একটু দেরী করলেই যদি ঝড়টা নিজের উপর না আসে, তাহলে বুদ্ধিমান মানুষরা একটু দেরী তো করবেই ।

ওসি সাহেবও খুবই বুদ্ধিমান । ঋষিপাড়ার ষোল বছরের মেয়েটিকে তুলে নিতে যেদিন ট্যারা মতি দলবল নিয়ে এল, ওনাকে ফোন দেয়ায় পুলিশ এসেছিল – তবে বুদ্ধিমানের মতই একটু সময় নিয়ে ।

*******

সুজন দেবনাথ রচিত “কীর্তিনাশা” গল্পগ্রন্থের ৪র্থ ছোটগল্প “বুদ্ধিমান” প্রকাশিত হল।

আরও জানুন » আলী আহসানের উপন্যাস “অদ্ভুত ছবিগুলো (১)” »

লেখাটি আপনার কেমন লাগলো তা আমাদেরকে অবশ্যই জানাবেন। আপনার মতামত আমাদের কাছে খুবই মূল্যবান। আপনি যদি আপনার নিজের লেখা কবিতা, গল্প, প্রবন্ধ বা অন্য যেকোনো বিষয় বাঙালিয়ানা Magazine এ প্রকাশ করতে চান, তবে আমরা অত্যন্ত আনন্দের সাথে আপনার লেখা প্রকাশে সচেষ্ট হব । আগ্রহীদের এই ইমেইল ঠিকানায় bangalianamagazine@gmail.com যোগাযোগের জন্য আমন্ত্রণ জানানো হল । Copy করা কোন লেখা পাঠাবেন না। আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনার পাঠানো লেখাটি অনলাইনে আগে কোথাও প্রকাশিত হয়নি। যদি অনলাইনে আগে অন্য কোথাও আপনার লেখাটি প্রকাশিত হয়ে থাকে, তাহলে আমরা সেটা প্রকাশ করতে পারব না। আমরা অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং নিরপেক্ষ।
বিঃ দ্রঃ লেখাটি কোনরকম পরিমার্জন ব্যতিরেকে সম্পুর্ণ লেখকের ভাষায় প্রকাশিত হল। লেখকের মতামত, চরিত্র এবং শব্দ-চয়ন সম্পুর্ণই লেখকের নিজস্ব। বাঙালিয়ানা Magazine প্রকাশিত কোন লেখা, ছবি, মন্তব্যের দায়দায়িত্ব বাঙালিয়ানা Magazine কর্তৃপক্ষ বহন করবে না।

সুজন দেবনাথ বর্তমানে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি বিষয়ে অধ্যয়নরত। একুশ শতকের সাহিত্য চেতনার প্রতি প্রতিশ্রুতিশীল এই সাহিত্যিক কবিতা, গল্প, উপন্যাস ইত্যাদি লিখে চলেছেন নিরন্তর।

Comments

comments