কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের হিজড়াদের ঋণ প্রদানে বিশেষ উদ্যোগ

0
99
আতিউর রহমান
Print Friendly, PDF & Email

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান সমাজের সুবিধা বঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আর্থিক সেবার অন্তর্ভুক্তিতে কাজ করে যাচ্ছেন। নিচ্ছেন নানামুখী উদ্যোগ। তারই অংশ হিসাবে বিভিন্ন শ্রেণি, পেশা ও সুবিধা বঞ্চিতদের আর্থিক সেবায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। গভর্নর চান সমাজের পিছিয়ে পড়া ও সুবিধা বঞ্চিতরা ব্যাংকিং সেবা তথা আর্থিক সেবা পাওয়ার মাধ্যমে মূল ধরার অর্থনীতির সঙ্গে যুক্ত হোক। আর সেটা করা গেলে দেশের অর্থনীতিও একটা মজবুত ভিতের উপর দাঁড়াতে সক্ষম হবে।

এরই অংশ হিসাবে হিজড়া, প্রতিবন্ধী, সমাজের সুবিধা বঞ্চিত এবং রাখানইনসহ সকল উপজাতীয় নারী উদ্যোক্তাদের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এসএমই …ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ঋণ দেয়ার ব্যবস্থা করা হয়েছে। আর্থিক সেবার সুফল প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের মাঝে পৌঁছাতে এ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এই বিষয়ে এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

দেশের সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধানদের কাছে পাঠানো এই প্রজ্ঞাপনে তৃতীয় লিঙ্গ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতিপ্রাপ্ত সম্প্রদায় ..হিজড়া ছাড়াও প্রতিবন্ধী, দেশের সুবিধা বঞ্চিত নারী উদ্যোক্তা এবং রাখাইনসহ সকল উপজাতি উদ্যোক্তাদের এসএমই খাতের আওতায় ঋণ বিতরণের কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এসএমই ঋণ নীতিমালা ও কর্মসূচির আওতায় সরাসরি অথবা এনজিও লিংকেজের মাধ্যমে গ্রাহক পর্যায়ে এ ঋণ বিতরণ করা যাবে।

প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ‘এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ’ পরিচালিত বাংলাদেশ ব্যাংক ফান্ড, নতুন উদ্যোক্তা তহবিল, ইসলামী পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন যোগ্য ঋণ হিসাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তা উদ্যোক্তাদের মাঝে বিতরণ করতে পারবে।

যেসব প্রকল্পের মাধ্যমে তাদের স্বাবলম্বী করে তোলার কথা ভাবা হচ্ছে তার মধ্যে রয়েছে গরু-ছাগল ও হাঁস-মুরগি পালন, টেইলারিং, কুটিরশিল্প, বাঁশ-বেতের কাজ, মোবাইল সার্ভিসিং ও মোবাইল ফোন রিচার্জিং লোডের ব্যবসা। এ ছাড়াও দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে হিজড়া পুনর্বাসনে অর্থায়নের জন্য নির্দেশনা দিয়ে একটি পরিপত্র জারি করছে বাংলাদেশ ব্যাংক।

তারা যদি ব্যাংকের আর্থিক সহায়তার মাধ্যমে পুনর্বাসনের সুযোগ পায়। তাহলে বদলে যাবে তাদের জীবনযাত্রার মান ও পরিবেশ।

আরও জানুন » মুন্সীগঞ্জে সর্ববৃহৎ গার্মেন্টস পল্লী »

Comments

comments