ফ্রিজে খাবার তাজা ও স্বাদ অক্ষুণ্ণ রাখতে ১০টি কার্যকরি কৌশল

0
28037
ফ্রিজে খাবার তাজা ও স্বাদ অক্ষুণ্ণ রাখতে ১০টি কার্যকরি কৌশল
Print Friendly, PDF & Email

বর্তমানে ব্যস্ত জীবনে ফ্রিজ ছাড়া যেন আমাদের চলেই না। শাকসবজি, মাছ-মাংস, রান্না করা খাবার ইত্যাদি সংরক্ষণের জন্য সাধারণত আমরা ফ্রিজ ব্যবহার করে থাকি। কিন্তু অনেকেরই এই অভিযোগ ফ্রিজে রাখা খাবার কেমন শুকিয়ে যায়, রান্না করা খাবারে গন্ধ হয়ে যায়, এক খাবারের গন্ধ মিশে যায় অন্য খাবারের সাথে, ফ্রিজে রাখা সত্ত্বেও দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে খাবার, কিংবা ডিপ ফ্রিজে রাখা খাবারে স্বাদ মিলছে না মোটেও। এই সমস্ত সমস্যার সমাধান পেতে জেনে নিন অসাধারণ কার্যকরি কৌশল-

১. মাংস

ফ্রিজে যে কোন মাংস রাখুন না কেন, সেগুলো অবশ্যই ভালো করে ধুয়ে একদম পরিষ্কার করে রাখুন। এতে মাংসে বাজে গন্ধ হবে না, অনেকদিন পর্যন্ত সতেজ থাকবে, স্বাদ থাকবে অক্ষুণ্ণ।

২. মাছের তাজা স্বাদ

মাছ ফ্রিজে রাখার আগে ভালো করে কেটে বেছে, লবণ পানি দিয়ে ধুয়ে তবেই রাখুন। এতে স্বাদে কোন হেরফের হবে না। বেশ আঁশটে গন্ধ ওয়ালা মাছে সামান্য একটু ভিনেগার মাখিয়ে রাখুন। মাছের তাজা স্বাদ পুনরায় ফিরিয়ে আনতে সাহায্য করে দুধ। প্রথমে ফ্রিজ থেকে মাছ বের করে ঠাণ্ডা ছাড়িয়ে নিন। এরপর মাছের পিসগুলো একটি বড় বাটিতে দুধ মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। তারপর স্বাভাবিক ভাবে ধুয়ে রান্না করুন। দেখবেন মাছের তাজা স্বাদ ফিরে এসেছে এবং আঁশটে গন্ধও নেই একেবারে।

৩. কাটা পেঁয়াজ

ফ্রিজে কাটা পেঁয়াজ রাখতে চাইলে পেঁয়াজ একটি এয়ার টাইট বাক্সে রেখে সামান্য লবণ ছিটিয়ে দিন। তারপর বাক্সটি মুখ বন্ধ করে প্লাস্টিকের ব্যাগে ভরে নিন। ব্যাগটি সিল করে ফ্রিজে রাখুন।

৪. ডিম সংরক্ষণ 

ফ্রিজে ডিম রাখার সময় মোটা অংশটি নিচের দিকে ও সরু অংশটি ওপরে রাখুন। ডিম হাতলে না রেখে বাটিতে করে ফ্রিজের ভেতরে রাখুন। অনেকদিন ভালো থাকবে।

৫. সবজি সংরক্ষণ

অনেকে সবজি পলিথিনের ব্যাগে রাখেন। এই কাজটি করবেন না মোটেও। সবজি রাখুন কাগজের প্যাকেটে কিংবা খবরের কাগজ দিয়ে মুড়ে। অনেকদিন সতেজ থাকবে।

৬. মরিচ ও ধনে পাতা

কিছু খাবার একটু অন্যভাবে রাখতে পারেন ফ্রিজে। যেমন ধরুন মরিচের বোঁটা ফেলে রাখবেন, শাক কুটে রাখবেন, ধনে পাতা রাখবেন গোঁড়া সহ। শাকের পুষ্টিগুণ অক্ষুণ্ণ রাখার উপায় হচ্ছে একটু ভাপিয়ে রাখা। বেগুনের গায়ে মেখে রাখতে পারেন সামান্য একটু তেল।

৭. তাজা ফলমূল

ফ্রিজের গায়ের সাথে লাগিয়ে কোন খাবার রাখবেন না। বিশেষ করে কোন রকমের তাজা ফলমূল বা সবজি তো একেবারেই না। ফল বাজার থেকে যেভাবে কিনে এনেছেন, ঠিক সেভাবেই রাখুন। পানি লাগাবেন না। ফলগুলো কাগজের ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন।

৮. ঘি বা মাখন

মাখন তো ফ্রিজে রাখতেই হয়। ঘি ফ্রিজে রাখতে পারেন অনেকদিন ভালো রাখার জন্য। তবে দুটিই রাখবেন একদম এয়ার টাইট পাত্রে।

৯. গুঁড়ো দুধ,চানাচুর-বিস্কিট

আপনি জানেন কি, গুঁড়ো দুধ কিংবা চানাচুর-বিস্কিটের মত খাবার ফ্রিজে একদম সতেজ ও মুচমুচে থাকে। এক্ষেত্রে সবচাইতে ভালো হবে প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করলে।

১০. লেবু , বেকিং সোডা

ফ্রিজে যাই রাখুন না কেন, প্লাস্টিকের এয়ার টাইট বাক্সে সংরক্ষন করুন। এবং ফ্রিজে সর্বদা এক টুকরো কাটা লেবু রাখুন। মাঝে মাঝে বেকিং সোডা মেশানো পানি দিয়ে ফ্রিজ মুছে নিন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারে প্রবেশ করবে না। ফ্রিজেও দুর্গন্ধ হবে না।

আরও জানুন » গেরস্থলীর কাজে ২২টি সাধারণ উপকরণের অসাধারণ ব্যবহার »

Comments

comments