সেরেস গ্রহানু কক্ষ পথে মহাকাশযান ডন

0
295
সেরেস গ্রহানু কক্ষ পথে মহাকাশযান ডন
সেরেস গ্রহানু কক্ষ পথে মহাকাশযান ডন
Print Friendly, PDF & Email

মহাকাশযান ডন বামন গ্রহ ‘সেরেস’কে আবর্তন করা অক্ষে পৌঁছে গেছে বলে জানিয়েছেন, মার্কিন মহাকাশ সংস্থা’ নাসা। মার্কিন মহাকাশ সংস্থা’র ডন মহাকাশযান “সেরেস” (ceres) গ্রহ মঙ্গল এবং বৃহস্পতির মাঝখানে বৃহৎ পরিমণ্ডলের অসংখ্য গ্রহাণুর মধ্যে একটির দিকে এগিয়ে চলছে। খবর বিবিসি’র।

যন্ত্রযানটি স্যাটালাইটটিকে সঠিক জায়গায় রাখতে সাহায্য করবে বামন গ্রহটির কক্ষপথে গিয়ে।

মহাকাশ যান ডন সাত দশমিক পাঁচ বছর সময় নিয়েছে স্যাটালাইটটিকে গন্তব্যে পৌছাতে। ডন মহাকাশযানটির পিছনে আছে ‘অন্ধকার-দিক’ তাই দৃষ্টিগোচর হয় এটা অতিক্রম করার সময়। এবং এটি পরবর্তী ১৪ মাস গ্রহটির ক্ষুদ্র অংশের বর্ধিত মানচিত্র তৈরি করবে।

জিএমটি সময় ১৩টা ৩৬ মিনিটে পৃথিবীতে স্থাপিত স্টেশনে ডন’র স্যাটালাইট থেকে একটি সঙ্কেত প্রাপ্তির পরিপ্রেক্ষিতে এ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

এই মুহূর্তে, বিখ্যাত মহাকাশ টেলিস্কোপ ৮০ ভাগ তীক্ষ্ণতায় (sharp) ছবি তুলতে পারে মাত্র চার লাখ কি.মি ক্ষমতার। সেরেস হবে খুব নিকটে ভ্রমণ করা প্রথম কোন বামন গ্রহ। জুলাই মাসে নাসার নতুন হরিজন মহাকাশযান প্লুটোর মধ্যে উড়বে।

আশা করা হচ্ছে সৌরজগতের শুরুর ব্যাপার, মহাকাশযান সেরেস সাড়ে চার বিলিয়ন বছর আগের তথ্য ধারণ করতে পারবে।

ডন অনুসন্ধানের জন্য তুলনামূলকভাবে সচেতনতার সাথে শান্ত গতিতে ভ্রমণ করছে এবং সেরেসের মধ্যাকর্ষন শক্তির মধ্য দিয়ে খুবই দক্ষতার সাথে বন্দী হতে হবে।

এপ্রিলের শেষে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিজ্ঞান স্তরের কার্যক্রম শুরু করতে নিয়ন্ত্রণকারীরা সেরেস কক্ষ পথ ভ্রমণ কার্যক্রমের আকৃতি পুনরায় রূপায়ন করবেন।

আরও জানুন » ব্ল্যাকবেরির নতুন $২৭৫ মূল্যের স্মার্টফোন লিপ »

Comments

comments