বেগুন মাসালা ফ্রাই – রেসিপি

0
986
বেগুন মাসালা ফ্রাই রেসিপি
বেগুন মাসালা ফ্রাই রেসিপি
Print Friendly, PDF & Email

বেগুন অনিদ্রা রোগ দূর করে এবং বেগুন খেলে ভালো ঘুম হয় বলে এর আর একটি নাম হল নিদ্রালু। বেগুনে কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন এবং কিছু কিছু লবণ কম বা বেশীমাত্রায় আছে। এতে ভিটামিন এ, বি, সি, ও লোহাও আছে। খাদ্যগুণ ও ভিটামিন বেশী থাকায় এবং দামেও সস্তা হওয়ায় বেগুন নিয়মিত খাওয়া যেতে পারে। এটি শুধু একটি তরকারীই নয় বরং এতে রয়েছে রোগমুক্তিসহ বহু উপকারিতা। তবে আসুন, চট-জলদি জেনে নেই এই বেগুনের তৈরি রেসিপি – বেগুনের মাসালা ফ্রাই

উপকরণ-

» কচি ছোট বা মাঝারি আকারের বেগুন ( লম্বালম্বি করে কাটা) কেজি

» লবণ চা চামচ বা পরিমাণমত

» টমেটো কুচি ছোট টি

» কাঁচা মরিচ টি ( মাঝামাঝি ফালি করা )

» লাল মরিচের গুঁড়া চা চামচ

» ধনে গুঁড়া চা চামচ

» মেথিগুঁড়া ১/২ চা  চামচ

» নারকেল বাটা আধা কাপ

» ধনে পাতা কুচি টেবিল চামচ

» চিনি টেবিল

» ঘন তেঁতুল ক্বাথ টেবিল চামচ

» সরষের তেল কাপ

» হলুদের গুঁড়া আধা চামচ

» পেয়াজঁ (মিহি কুচি) কাপ

» গোটা শুকনা মরিচ টি

» এলাচি গুঁড়া আধা চা চামচ

» জিরা গুঁড়া চা চামচ

» রসুন বাটা টেবিল চামচ

» শাহী গরম মসলাগুঁড়া চা চামচ

» রোস্টেড চিনাবাদামগুঁড়া ২/১ টেবিল চামচ

» সাদা তিল ( ভেজে  বেটে নেয়া ) দেড় টেবিল চামচ

» সাদা তিল ( ভাজা ) টেবিল চামচ

প্রস্তুত প্রণালী-

» বেগুনের বোটাসহ লম্বালম্বি করে কেটে নিয়ে সিকি চামচ হলুদগুঁড়া ও আধা চা চামচ লবণ মেখে ৩০ মিনিট রেখে দিন। এর পর বেগুন থেকে বের হওয়া কালো পানিগুলো ফেলে দিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

» এবার একটি বাটিতে বেগুনগুলো আধা চা চামচ হলুদ ও আধা চা চামচ লবণ দিয়ে কিছুক্ষণ মেখে রেখে দিন। কড়াই বা প্যান আধা কাপ তেল গরম করে বেগুনগুলো ভেজে নিতে হবে। তেল ছেঁকে উঠিয়ে রাখুন।

» একই তেলে গোটা শুকনো মরিচ ফোঁড়ন দিয়ে পেঁয়াজ  কুচি হালকা বাদামি করে ভেঁজে টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কাঁচা মরিচের ফালি, লাল মরিচের গুড়া এবং চিনি দিয়ে আবার কষিয়ে নিন। আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।

» একটি বাটিতে কাপ কুসুম গরম পানিতে ধনে, জিরা, এলাচি, মেথি গুঁড়া, রসুন, নারকেল, সাদা তিল বাটা একত্রে করে মিশিয়ে কড়াই বা প্যানে ঢেলে ভালো ভাবে কষিয়ে নিতে হবে। এরপর খানিকটা গরম পানি দিয়ে ও বাকি লবণ দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিয়ে তেতুলের ক্বাথ দিয়ে মিশিয়ে নেড়ে ভেঁজে রাখা বেগুন দিয়ে দিতে হবে।

» এরপর গরম মসলার ফাঁকি ছিটিয়ে দিয়ে হালকা নেড়ে নিতে হবে। খেয়াল রাখবেন, বেগুন গুলো যেন না ভেঙ্গে যায়।

» এবার চা চামচ সরষে তেল দিয়ে ও ধনে পাতা কুচি ছিটিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিতে হবে। সব শেষ পাত্রে বেড়ে কিছু রোস্টেড সাদা তিল, রোস্টেড চিনা বাদাম গুঁড়া ছিটিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আরও জানুন » শাহী চিকেন রোস্ট – রেসিপি»

Comments

comments