স্মার্ট ওয়াচ অবমুক্ত করল অ্যাপল

0
158
স্মার্ট ওয়াচ অবমুক্ত করল অ্যাপল
স্মার্ট ওয়াচ অবমুক্ত করল অ্যাপল
Print Friendly, PDF & Email

বহু প্রতীক্ষার পর অ্যাপল ওয়াচ অবমুক্ত করল টেক জায়ান্ট অ্যাপল। সোমবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে  অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এই ঘড়ির বিস্তারিত তথ্য জানিয়ে ঘোষণা দেন। স্মার্ট ওয়াচটির মাধ্যমে অ্যাপল প্রবেশ করলো পরিধেয় প্রযুক্তির বাজারে। যেহেতু ব্যবহারের জন্য তাই প্রযুক্তির সাথে ফ্যাশনেও গুরুত্ব দেয়া হয়েছে ঘড়ির বিভিন্ন মডেলগুলোতে।

স্মার্ট ওয়াচটি তৈরির উপাদান ও বেল্টের পাথর্ক্য অনুযায়ী দাম পড়বে ৩৪৯ ডলার থেকে সর্বোচ্চ ১৭ হাজার ডলার। বাংলাদেশি টাকায় যা ২৭ হাজার পাঁচ’শ টাকা থেকে এক লাখ ৩৬ হাজার টাকা। স্বর্ণ ও স্যাফায়ার ক্রিস্টাল নির্মিত মডেলগুলোর দাম রাখা হয়েছে সবচেয়ে বেশি। বিক্রি শুরু হবে ২৪ এপ্রিল, ২০১৫ থেকে।

ঘড়িটি আইওএস চালিত গ্যাজেটের সাথে যুক্ত করে নিয়ন্ত্রণ করা যাবে। ফোনের কল, ম্যাসেজ, মেইলসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নোটিফিকেশন দেখা যাবে স্মার্ট ঘড়িটিতে। এছাড়াও একটি হার্ট রেট মনিটর থাকছে এতে। কোন নোটিফিকেশন আসলে ভাইব্রেট করে জানান দেবে ঘড়িটি। ফিটনেস মনিটর করার জন্য প্রয়োজনীয় সেন্সর থাকবে এতে।

অ্যাপলের ওয়েবসাইটে অ্যাপল ওয়াচের মোট ৩৮টি মডেল দেখানো হয়েছে। ঘড়িটি তৈরির উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম, স্টেইনলেস স্টিল, সোনা ও স্যাফায়ার ক্রিস্টাল। ভেতরের হার্ডওয়্যার আর ফিচারের কোনো পার্থক্য না থাকলেও কেসিংয়ের উপাদানের ভিত্তিতেই দাম নির্ধারণ করা হয়েছে ডিভাইসগুলোর।

Martin Hajek জানিয়েছেন- স্মার্ট ওয়াচ C এবং স্মার্ট ওয়াচ S উভয়ের ক্ষেত্রে ডিজাইন হবে সংশ্লিষ্ট স্মার্ট ফোন মডেলের সাথে মিল রেখে। স্মার্ট ওয়াচ C হবে বিভিন্ন বর্ণিল রঙে অপর দিকে স্মার্ট ওয়াচ S আসবে প্রিমিয়াম রঙে, এতে থাকবে অসাধারণ এলুমিনিয়াম রঙ।

অ্যাপল ওয়াচের জন্য ইতোমধ্যেই হাজারো অ্যাপ তৈরি আছে বলে দাবি করেছে অ্যাপল। বিবিসির তথ্য মোতাবেক, সামাজিক মাধ্যম ‘ফেইসবুক’ ও ‘ইন্সটাগ্রাম’, ক্যাব সার্ভিস ‘উবার’ এবং মেসেজিং অ্যাপ ‘উইচ্যাট’ স্মার্ট ওয়াচটির জন্য অ্যাপ তৈরির বিষয়টি নিশ্চিত করেছে।

আরও জানুন » মোবাইল চার্জ হবে কোন বিদ্যুৎ ছাড়াই »

Comments

comments