Apple CarPlay – গাড়িতে বসে উপভোগ করুন আইফোন চালানোর সেরা অভিজ্ঞতা

0
560
Apple CarPlay service, iPhone
ছবিঃ apple.com
Print Friendly, PDF & Email

এটা আমরা অনেকেই জানি যে, প্রযুক্তির ব্যাবহার এর দিক দিয়ে সব চেয়ে এগিয়ে থাকে অ্যাপেল কোম্পানি। এবারও তার ধারাবাহিকতায় অ্যাপেল আমাদের জন্য নিয়ে আসছে CarPlay। এখন আমাদের সবার মনে প্রশ্ন জাগছে যে, এই CarPlay আবার কি? আপনাদের সবার কৌতূহল দূর হয়ে যাবে এখনই।

Apple-CarPlay
ছবিঃ apple.com

অ্যাপেল এর আইফোন দ্বারা এই CarPlay সার্ভিসটি পাবেন। CarPlay এমন একটা প্রযুক্তি যার মাধ্যমে আপনি গাড়ি চালনারত অবস্থায়ও আপনার স্মার্ট ফোনটি চালাতে পারবেন। এই সুবিধা পাবেন এক মাত্র ২০১৪ এর নতুন কিছু নির্বাচিত গাড়ি এর ক্ষেত্রে। আপনার গাড়িতে একটি বিলট-ইন ডিসপ্লে থাকবে, সেটাতে আইফোনটি বসানো থাকবে। এরপর আপনি আইফোনটিকে টাচ অথবা ভয়েস অথবা টুইস্ট করে চালাতে পারবেন। এখন জেনে নেই এই CarPlay এর সকল বৈশিষ্ট্য

১. CarPlay সার্ভিসটিকে সচল করতে আপনাকে গাড়ি এর সাথে থাকা বিল-ইন ডিসপ্লের প্লাগ এর সাথে আইফোনটি সংযোগ করতে হবে। তারপর আপনি আপনার CarPlay সার্ভিসটিকে চালাতে পারবেন টাচ, ভয়েস কমান্ড এবং টুইস্ট করে। গাড়ি চালানোর অবস্থায় টাচ করে CarPlay সার্ভিসটিকে চালান সম্ভব হবে না এতে মনযোগ নষ্ট হবে। এই কথা মাথায় রেখে CarPlay এর নির্মাতারা আরেকটা অপশন্‌স রেখেছেন আর তা হল ভয়েস কমান্ড। ভয়েস কমান্ড এর জন্য আমরা আইফোন এর সিরি ব্যাবহার করেছি এর আগে। এখানেও সিরি থাকবে, যাকে কমান্ড করলে আপনার কথা অনুসারে কাজ করবে। এছাড়াও আপনি আপনার গাড়ি এর কন্ট্রোল দ্বারাও CarPlay সার্ভিসটিকে নিয়ন্ত্রন করতে পারবেন।

২. আপনি হয়ত অনেক সময় গাড়ি চালাতে গিয়ে পথ হারিয়ে ফেলেন। কিন্তু এই CarPlay সার্ভিসটি আপনার পথ প্রদর্শক হিসেবে কাজ করবে। খুব সহজতর করে তুলবে আপনার ভ্রমণ। কারন এই ডিভাইসটি আপনাকে জিপিএস এর মাধ্যমে ম্যাপ দেখাবে। আর আপনি খুব সহজে আপনার গন্তব্যস্থলে পৌঁছে যাবেন।

ছবিঃ apple.com
ছবিঃ apple.com

৩. অনেক সময় আমাদের প্রয়োজনের তাগিদে কল রিসিভ আর কল করতে হয়। কিন্তু ড্রাইভিং করার জন্য তা করতে পারি না। কিন্তু এই CarPlay এর মাধ্যমে আপনি সিরি এর হেল্প নিয়ে ফোন কল রিসিভ এবং কল করতে পারবেন।

Apple CarPlay service, iPhone,
ছবিঃ apple.com

৪. মেসেজেস পড়া এবং মেসেজেস টাইপ করার আর দরকার হবে না। এই ক্ষেত্রেও সিরি আপনাকে সাহায্য করবে। আপনি শুধু বলবেন আর সিরি তা টেক্সট এ কনভার্ট করবে। আর যখন কোন মেসেজ আসবে তখন সিরি সেই টেক্সট গুলো পড়ে শুনাবে। এতে করে আপনার মনযোগ ও সরবে না গাড়ি চালানোর উপর থেকে।

Apple CarPlay, iPhone

৫. আমাদের জীবনের একটি অংশ হয়ে দাড়িয়েছে মিউজিক। মিউজিক ছাড়া আমরা একটা মুহূর্তও থাকতে পারি না। তাই মিউজিক এর কথা মাথায় রেখেই CarPlay তে আপনি আইওএস এর অ্যাপস মার্কেট থেকে থার্ড পার্টি মিউজিক প্লেয়ার ইন্সটল করেও মিউজিক বাজাতে পারবেন। কিন্তু মিউজিক বাজানোর সময় গান পরিবর্তন করার জন্য গাড়ি থামাতে হবে এ কথা চিন্তায় রেখে এখানেও সিরি এর হেল্প অপশন রেখে দিয়েছেন নির্মাতারা যাতে করে আপনি গান পালটাতে পারবেন সিরিকে নির্দেশ দিয়ে।

Apple CarPlay, iPhone, IOS

সর্বোপরি আমরা এটা বলতে পারি যে, গাড়ি চালানকে আরও রোমাঞ্চকর করার জন্য অ্যাপেল করতে যাচ্ছে এক নতুন ধরনের পরিবর্তন। এর জন্য অ্যাপেল কোম্পানি কিছু ভাল ব্র্যান্ড এর গাড়ির কোম্পানি এর সাথে চুক্তি করেছে, তাদের মধ্যে রয়েছে –

car brands

আর যাদের সাথে ভবিষ্যতে চুক্তি করা হবে তাদের মধ্যে রয়েছে-

car brands

 

 

আরও জানুন » আগের যে কোন iOS যন্ত্রের তুলনায় সব চেয়ে দ্রুততম WiFi প্রযুক্তি থাকছে iPhone 6 এ »

বাঙালিয়ানা Magazine এ লিখতে চান ?

বাঙালিয়ানা Magazine এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম! আপনি যদি বাঙালিয়ানা Magazine এ আপনার কোন লেখা প্রকাশ করতে চান তাহলে তা unicode Bangla font (avro) দিয়ে লিখে তার সাথে প্রয়োজনীয় সকল ছবি সহ আমাদের কাছে পাঠিয়ে দিন। মানসম্মত লেখা অবশ্যই প্রকাশিত হবে। আমাদেরকে লেখা পাঠাতে ইমেইল করুন এই ঠিকানায় bangalianamagazine@gmail.com
বিঃ দ্রঃ Copy করা কোন লেখা পাঠাবেন না। আমরা অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং নিরপেক্ষ।

Comments

comments