৮ টি অসাধারন মোবাইল অ্যাপস যা আপনার জীবনকে করে তুলবে আরও সুন্দর ও সহজতর

0
2850
মোবাইল অ্যাপস
Print Friendly, PDF & Email

আমাদের প্রত্যেকেরই দৈনন্দিন জীবনে অনেক ব্যস্ততা। এখন আমাদের একদিনে লেখাপড়া, পেশাগত দায়িত্ব পালন, সামাজিক কাজকর্ম , পরিবারকে সময় দেয়া আরও অনেক কিছুই করতে হয়। বর্তমানে আমাদের এই মূল্যবান সময় বাঁচাতে প্রযুক্তির ব্যবহার আমাদের অনেক সাহায্য করে থাকে। আজ সারা দুনিয়ায় গেজেট (স্মার্টফোন, ট্যাব, প্যাড… ইত্যাদি) এর ছড়াছড়ি। চারদিকে এই সকল গেজেটের সহায়তায় বেশ কিছু অ্যাপ্লিকেশান ব্যবহার করে আপনি আপনার জীবনটাকে আরও সুন্দর এবং সহজতর করতে পারেন। আসুন জানা যাক এমন কিছু ফ্রী অ্যাপ্লিকেশান সম্বন্ধে

১. Romantimatic

romantic-app
ছবিঃ Romantimatic

প্রেম, ভালোবাসা, আবেগ – হ্যা, এসবের জন্যও আছে অ্যাপ্লিকেশন। Romantimatic অ্যাপ্লিকেশনটি আপনার ব্যস্ত জীবনে, আপনাকে আপনার প্রিয়জনকে ভুলতে দিবে না। আমরা সবাই ভালো করে জানি, আমাদের প্রিয় মানুষেরা আমাদের কাছ থেকে, একটু ভালোবাসা বা ভালো কথা শুনতে কতটা পছন্দ করে, হতে পারে প্রিয় মানুষটি আপনার মা/ বাবা, আপনার প্রেমিক/ প্রেমিকা, বন্ধু/ বান্ধবী, স্ত্রী/ সন্তান। তাই তাদেরকে মনে রাখাতে আর আপনার জীবনকে আরও অর্থবহ করে তুলতে সাহায্য করবে Romantimatic। আপনি নিজে থেকে বা এই অ্যাপ্লিকেশনে প্রদত্ত অপশন থেকে বার্তা পছন্দ করে পাঠানোর সময় নির্ধারন করে রেখে দিতে পারেন। এটার আরেকটি গুরুত্বপূর্ণ ব্যবহার হতে পারে কারো জন্মদিনের জন্য বার্তা লিখে সময় আগে থেকেই নির্ধারণ করে রাখুন, তারপর ভুলে যান।

Available for iOS.

 

২. 30/30

30/30
ছবিঃ 30/30

যেকোনো কাজ সফলভাবে সাধন করার জন্য সময় এর সঠিক ব্যবহার করতে হয়। 30/30 অ্যাপ্লিকেশানটির নিয়মটি হল – আপনি ৩০ মিনিট মনোযোগ দিয়ে সুক্ষ্ম ভাবে কাজ করবেন এবং তার পরের ৩০ মিনিত বিরতি দিবেন। এই অ্যাপটির সাহায্যে আপনি আপনার কাজের সঠিক বিন্যাস এবং সময় এর সঠিক পরিমাপ করতে পারবেন।

Available for iOS.

 

৩. RedLaser

redlaser
ছবিঃ RedLaser

RedLaser, বলা যেতে পারে, এটি একটি দর–কষাকষির অ্যাপ্লিকেশন। না মানে কথা হল যে, আমরা অনেকেই আছি যারা মার্কেট এ যেয়ে কম দামের জিনিস বিক্রেতার চাপাবাজি শুনে বেশি দাম দিয়ে নিয়ে এসে পরে বোকা বনে যাই। বারকোড সম্বন্ধে তো আমাদের সবারই কম-বেশি ধারনা আছে। আপনি যখন শপিং এ যাবেন, তখন আপনার পছন্দের পণ্যটির উপর থাকা বারকোডটি স্ক্যান করে দেখতে পারবেন RedLaser ব্যবহার করে এবং ওই পণ্যটির দাম অন্নান্য জায়গায় কেমন বা বলা যায় একি রকম অন্নান্য পণ্যের দাম যাচাই করে নিতে পারবেন সেখান থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে। যেকোনো জায়গা থেকে আপনি দ্রুত এটি করতে পারবেন।

Available for iOS, Android and Windows Phones.

 

৪. Calm

Calm
ছবিঃ Calm

কখনও কখনও আমরা শ্বাস-প্রশ্বাস ঠিক ভাবে নিতে ভুলে যাই। অতি মাত্রায় ব্যস্ততা কখনো কখনো আমাদের স্বাভাবিক জিবন-যাপনে ব্যঘাত ঘটায়। Calm এমনই একটি অ্যাপ্লিকেশান যেটি ব্যবহারের সময় আপনি আপনার মন ও মস্তিষ্ককে পুরোপুরি শান্ত করে নিতে পারবেন, যেটা আমরা অনেকেই যোগ ব্যায়াম বা ধ্যান (Meditation) এর সময় করে থাকি। গবেষনায় দেখা গেছে, প্রতিদিন যারা যোগ ব্যায়াম বা ধ্যান করে থাকে তাদের কাজের ধরন, কার্যকারিতা ও উৎপাদনশীলতা অন্যদের তুলানায় অনেকটা বেশি হয়। Calm অ্যাপ্লিকেশানটিতে আরও আছে সুন্দর সুন্দর ছবি এবং মন শীতল করানো সুর ও গান। যা আপনার ওই মুহুর্তকে করবে আরও সুন্দর ও কার্যকর।

Available for iOS.

 

৫. Cal

calendar
ছবিঃ Cal

যদি আপনি আপনার স্মার্টফোন-এর ওপরে খুব বেশি নির্ভরশীল হন, তাহলে হয়ত আপনার ক্যালেন্ডারটি বিভিন্ন কার্যক্রমে পরিপূর্ণ। Cal হচ্ছে এমন একটি অ্যাপ্লিকেশান যেটি শৈল্পিক আংগিকে আপনার ব্যক্তিগত সম্পর্কের সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমের সম্পর্কের মিল বন্ধন ঘটায়।

Available for iOS and Android.

 

৬. Pocket

pocket
ছবিঃ Pocket

ব্লগ পড়া, অনলাইন সংবাদ, পেশাগত গবেষণা বা পড়ালেখার ক্ষেত্রে ইন্টারনেটে কোনোকিছু পড়া/ দেখা/ জানাটা আমাদের এখন দৈনন্দিন ব্যাপার । আর এই বিশাল ইন্টারনেট জগতে প্রতি মুহুর্তেই আমরা কিছু না কিছু দেখি যা আমাদের বিস্তারিত জানতে আগ্রহী করে তোলে, কিন্তু সব কি আর একদিনে জানা সম্ভব? Pocket এমন একটি অ্যাপ্লিকেশন যা আপনাকে গুরুত্বপূর্ণ কিছু পরবর্তীতে পড়ার জন্য জমিয়ে রাখতে সাহায্য করবে। আর এটির সব থেকে মজার ব্যাপারটি হল আপনি ইন্টারনেট এর সাথে সংযুক্ত না থাকলেও এটি চালাতে পারবেন।

Available for iOS and Android.

৭. Solar

solar
ছবিঃ Solar

অতীতে আবহাওয়ার পূর্বাভাস জানাটা ছিল কষ্টসাধ্য। সময়ের অগ্রগতীর সাথে সাথে এই দিকটায় মানুষ প্রযুক্তি ব্যবহার করে অনেকটা নিরাপদ করেছে অন্যদের জীবনকে। তেমনি, এখন যেখানেই আপনি যান বা থাকেন না কেন, Solar অ্যাপ্লিকেশানটি ব্যবহার করে জেনে নিতে পারবেন আবহাওয়ার অবস্থা।

Available for iOS and Android.

 

৮. InstaSize

instasize
ছবিঃ InstaSize

যারা Instagram (এটিও একটি জনপ্রিয় ছবি, ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশান) ব্যবহার করে থাকেন, ব্যক্তিগত বা ব্যবসায়িক প্রয়োজনে তারা হয়তবা জেনে থাকবেন InstaSize অ্যাপ্লিকেশান এর নাম। যেকোনো ধরনের ছবিকে রি-সাইজ করা এবং ছবিকে মনের মত করে সাজানো যায় এই InstaSize অ্যাপ্লিকেশান দ্বারা। এক কথায় এটি একটি ছবি এডিটিং অ্যাপ্লিকেশান যা মূলত Instagram ব্যবহারকারীরা ব্যবহার করে থাকেন।

Available for iOS and Android.


আপনাদের ব্যবহৃত বা ভালো লেগে থাকা এরকম আরও কোনো অ্যাপ্লিকেশান সম্বন্ধে জানা থাকলে অবশ্যই আমাদের সাথে শেয়ার করুন মতামত জানিয়ে।

আরও জানুন » Apple CarPlay – গাড়িতে বসে উপভোগ করুন আইফোন চালানোর সেরা অভিজ্ঞতা »

বাঙালিয়ানা Magazine এ লিখতে চান ?

বাঙালিয়ানা Magazine এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম! আপনি যদি বাঙালিয়ানা Magazine এ আপনার কোন লেখা প্রকাশ করতে চান তাহলে তা unicode Bangla font (avro) দিয়ে লিখে তার সাথে প্রয়োজনীয় সকল ছবি সহ আমাদের কাছে পাঠিয়ে দিন। মানসম্মত লেখা অবশ্যই প্রকাশিত হবে। আমাদেরকে লেখা পাঠাতে ইমেইল করুন এই ঠিকানায় bangalianamagazine@gmail.com
বিঃ দ্রঃ Copy করা কোন লেখা পাঠাবেন না। আমরা অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং নিরপেক্ষ।

দেবাশিষ পাল ঝলক একজন অভিজ্ঞ তথ্য-প্রযুক্তি এবং বিপণন বিশেষজ্ঞ। তিনি বর্তমানে The Ingenious Tech তে ব্যবস্থাপনা পরিচালক পদে আছেন, যারা বিভিন্ন পর্যায়ের বাংলাদেশী এবং বৈদেশিক কোম্পানী/ ক্রেতাদের নানারকম তথ্য-প্রযুক্তি বিষয়ক সেবা প্রদান করে থাকে। তিনি বাঙালিয়ানা Magazine এর ও অন্যতম একজন সহ-প্রতিষ্ঠাতা।

Comments

comments