মাইক্রোসফট দিচ্ছে বিনা মূল্যে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম

0
113
বিনা মূল্যে উইন্ডোজ ১০
Print Friendly, PDF & Email

আনুষ্ঠানিকভাবে ২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মাইক্রোসফট। পরবর্তী প্রজন্মের এই অপারেটিং সিস্টেম নির্ভর পিসি ও ট্যাব ২৯ জুলাইয়ের পর থেকে বাজারে পাওয়া যাবে বলে ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের মধ্যে অনেকেই এটি বিনা মূল্যে হালনাগাদ করে নিতে পারবেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।

পিসি ও ট্যাবলেটের জন্য উইন্ডোজ সংস্করণ আসার পরে স্মার্টফোন ও এক্সবক্সের গেম কনসোলের জন্য উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে মাইক্রোসফট।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, উইন্ডোজ ১০ এর সর্বশেষ প্রিভিউ (বিল্ড ১০১৩০) সংস্করণ মাইক্রোসফট অ্যাকাউন্ট ব্যবহার করে তাঁদের মেশিনে ডাউনলোড করবেন এবং উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের জন্য নিবন্ধন করবেন তাঁরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ এর চূড়ান্ত সংস্করণ পেয়ে যাবেন।

মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের ভাইস প্রেসিডেন্ট টেরি মেয়ারসন এক ব্লগে লিখেছেন, আজকের বিশ্বের ১৯০টি দেশের যে ১৫০ কোটি মানুষ উইন্ডোজ ব্যবহার করছেন তাদের জন্য নতুন প্রজন্মের উইন্ডোজ অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ এর নকশা করা হয়েছে। এটি যেমন আগের মতো পরিচিত হবে তেমনি এটি আগের চেয়ে উন্নত হবে।

এত দিন কেবল উইন্ডোজ ফোনেই সীমাবদ্ধ ছিল আপনাদের প্রিয় স্টার্ট মেনুটিও উইন্ডোজ ১০ এ ফিরে আসবে। এতে নতুন করে আসবে মাইক্রোসফটের ভারচুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা।

এ ছাড়া উইন্ডোজ ১০ এর সঙ্গে নতুন করে আসবে এজ নামের ওয়েব ব্রাউজার। এ ছাড়াও এক্সবক্স থেকে ভিডিও গেম স্ট্রিমিং করার জন্য থাকবে একটি অ্যাপ্লিকেশন।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজের আগের সংস্করণের সব অ্যাপ যাতে উইন্ডোজ ১০ এ কাজ করে সে বিষয়টি নিশ্চিত করতে প্রচুর খেটেছে তারা।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশ্লেষকেরা বলছেন, অ্যান্ড্রয়েড ও আইওএস ট্যাবলেটের বাজার কেড়ে নেওয়ার আগে মাইক্রোসফটের ওই বাজারে ঢোকার সর্বশেষ সুযোগ হতে পারে উইন্ডোজ ১০। অবশ্য মাইক্রোসফট ও ইনটেল মিলে টু-ইন-ওয়ান বা হাইব্রিড পণ্যের যে পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তাতে নতুন ধরনের পণ্যের বিক্রি কিছুটা বাড়তে পারে।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, এখন প্রিভিউ সংস্করণটি ডাউনলোড করে নিলে বিনা মূল্যে যে উইন্ডোজ ১০ মিলবে সেটি আসল সফটওয়্যার হবে।

মাইক্রোসফটের কর্মকর্তা গ্যাব আল টুইটারে একটি টুইটের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া একটি ব্লগ পোস্টের মাধ্যমে মাইক্রোসফট তাদের পরীক্ষামূলক সংস্করণ নিয়ে কিছু পরিবর্তন আসছে বলেও উল্লেখ করেছে।

২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মাইক্রোসফট। ১৯ জুন মাইক্রোসফট এক ব্লগ পোস্টে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনার কথা জানিয়ে লিখেছে, প্রিভিউ সংস্করণ পরীক্ষা করে দেখলে তাঁদের বিনা মূল্যে আসল উইন্ডোজ দেওয়া হবে।

এর আগে পাইরেটেড সফটওয়্যার ব্যবহারকারীদেরও বিনা মূল্যে উইন্ডোজ দেওয়ার কথা বলেছিল মাইক্রোসফট কর্তৃপক্ষ। পরে গত মাসে সেই অবস্থান থেকে সরে এসে পাইরেটেড উইন্ডোজ ব্যবহারকারীদের অর্থ পরিশোধ করে কীভাবে আসল সফটওয়্যার কিনতে হবে সে নির্দেশনা দেওয়ার কথা বলেছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

আরও জানুন » মোবাইল চার্জ হবে কোন বিদ্যুৎ ছাড়াই »

Comments

comments