ত্বকের ক্ষতি করে যে ৮টি খাবার

0
480
ত্বকের জন্য ক্ষতিকারক খাবার
Print Friendly, PDF & Email

ত্বক আমাদের বাহ্যিক সৌন্দর্য্যের একটি অংশ। তাই ত্বকের পরিচর্যা করতে করতে সারাদিনের বেশ খানিকটা সময় চলে যায়। ত্বকের জন্য ভালো এমন খাবারের কথা আমরা অনেকেই শুনেছি। কিন্তু এমন অনেক খাবার আছে যেগুলো উল্টো আপনার ত্বকের ক্ষতি করতে পারে। মুখের স্বাদে অনেক খাবার খাই। মুখের স্বাদকে প্রাধান্য দিয়ে বেছে নিই অস্বাস্থ্যকর খাবার যা থেকে হজমের সমস্যা, প্রদাহ, অতিরিক্ত টক্সিনের সমস্যা ইত্যাদি তৈরি হতে পারে। কোলাজেন নষ্ট হয়ে ত্বকে ফুসকুড়ি ও বলিরেখাও পড়তে পারে। টিএনএন এক প্রতিবেদনে এ সম্পর্কে জানিয়েছে যে নিম্নোক্ত ৮ টি খাবার যা আপনার ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে –

১. অতিরিক্ত লবণ

প্রতিদিনের খাবারের তালিকায় লবণ থাকাটা স্বাভাবিক কিন্তু অতিরিক্ত লবণ খেলে ত্বকে ফোলা ভাব আসে। ফলে মুখ ফোলা ফোলা লাগে এবং চেহারায় ক্লান্তির ছাপ পড়ে।

২. লাল মাংস

গরু কিংবা খাসীর মাংস ভালোবাসেন যারা তাদের জন্য দুঃসংবাদ হলো অতিরিক্ত লাল মাংস খেলে ত্বকে বিরূপ প্রভাব পরে। লাল মাংসে আছে স্যাচুরেটেড ফ্যাট যা অ্যান্টিঅক্সিডেন্টের উপর বিরূপ প্রভাব ফেলে এবং ত্বকের সৌন্দর্য কমিয়ে দেয়।

৩. প্রক্রিয়াজাত মিষ্টি খাবার

ছোটবেলায় চকলেট, ক্যান্ডি খেতে কতই না মজা লাগত! বড় হয়ে এখনো যদি নিয়মিত ক্যান্ডিতে অভ্যস্ত থাকেন তাহলে শরীরে প্রক্রিয়াজাত চিনির মারাত্মক চাপ পড়বে। প্রক্রিয়াজাত চিনি ত্বকের জন্য এক বড় সমস্যা। অতিরিক্ত চিনির কারণে কোলাজেন নষ্ট হয়ে ত্বকের স্থিতিস্থাপকতা হারিয়ে যেতে পারে।

৪. ভাজাপোড়া খাবার

ভাজাপোড়া খাবারে থাকা প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট দীর্ঘ মেয়াদে শরীরের জন্য খুবই খারাপ। অতিরিক্ত ভাজাপোড়া খাবারে আপনার ত্বকে ব্রণ বা ফুসকুড়ি পড়ার মতো সমস্যা তৈরি হতে পারে। ফলে ত্বকের সজীবতা হারিয়ে যায় এবং অনেক ক্ষেত্রে ব্রণের উপদ্রব হয়।

৫. সোডা জাতীয় পানীয়

সোডা বা নানা ধরনের কোমল পানীয় ত্বকের জন্য ক্ষতিকর। পানীয় খেলে ব্রণের যন্ত্রণা বাড়ে এবং ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। অল্প বয়সে বুড়িয়ে যাওয়া ত্বক না চাইলে সোডা জাতীয় পানীয়ের অভ্যাস ছাড়ুন।

৬. জাঙ্ক ফুড

কারণ নিশ্চয়ই আছে, নইলে খাবারকে ‘জাঙ্ক ফুড’ বলা হবে কেন। অতিরিক্ত মাত্রার স্যাচুরেটেড ফ্যাট এবং রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেওয়ার মতো নানা উপাদানে ঠাসা থাকে এসব খাবার। খেতে যত মজাই হোক আপনার ত্বকে স্বাস্থ্যের জন্য এগুলো খুবই ক্ষতিকর। 

৭. দুধ

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে দুধ খেলে ব্রণের উপদ্রব বাড়ে। এর একটি কারণ হতে পারে দুধের প্রাকৃতিক গ্রোথ হরমোন। বেশিরভাগ দুধই গর্ভবতী গরুর থেকে নেয়া হয় এবং তাতে প্রাকৃতিক গ্রোথ হরমোনের উপস্থিতি পাওয়া যায় যা ব্রণ সৃষ্টি করে। কেবল মাত্র দই ছাড়া, দুধ ও দুগ্ধজাত যে কোনো খাবারেই ব্রণের উপদ্রব বাড়ার সম্ভাবনা থাকে। তাই দুধের বদলে দই খান কারণ দুধের প্রায় সব পুষ্টিগুণ দইয়ে বিদ্যমান।

৮. ক্যাফেইন আসক্তি

ক্যাফেইনে আসক্তি আছে অনেকেরই। এক কাপ কফিতে চাঙা হয়ে ওঠাটা অনেক সময়ই দারুণ ব্যাপার। কিন্তু এই আসক্তিতে মজে গিয়ে একের পর এক কফি পান করতে থাকা কিন্তু ভয়ংকর ব্যাপার। ক্যাফেইন আপনার ত্বককে শুষ্ক করে দেয়। অতিরিক্ত কফি নির্ভরতায় ত্বক শুকনো খটখটে হয়ে যেতে পারে।

জেনে রাখুন কার্বোহাইড্রেট জাতীয় খাবার যখন অতিরিক্ত তাপে বেক করা হয় তখন তা আমাদের দেহের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

আরও জানুন » স্পর্শকাতর অঙ্গের ১৭টি যত্ন »

Comments

comments