চলন্ত পাথর এর অজানা কিছু তথ্য

0
327
চলন্ত পাথর এর অজানা কিছু তথ্য
চলন্ত পাথর এর অজানা কিছু তথ্য
Print Friendly, PDF & Email

আমাদের এই পৃথিবীর জানা অনেক কিছুই পুরোপুরি জানা নয়, অতি পরিচিত কিছু কিছু থেকে যায় অজানা হয়ে। পাথর তো আমরা সবাই চিনি, তবে জানি কি পাথর যে চলতে পারে? আজ বলছি এমন কিছু চলন্ত পাথরের অজানা তথ্য-

বিজ্ঞানের ব্যাখ্যায় আমরা অনেক কিছুতেই আশ্চর্য হই না। আবার এমন অনেক ঘটনা রয়েছে, যা শুনলে আশ্চর্য হই। সেসব ঘটনার বিষয়ে পুরপুরি নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা।

এমনি এক ঘটনা নিয়মিত ঘটছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার রেস্ট্র্যাক প্লায়া, ডেথ ভ্যালিতে। এইসব জায়গায় এমন কিছু পাথর আছে যেগুলো নিয়মিত জায়গা পরিবর্তন করে।

আশ্চর্যের বিষয় এই যে- কোনো মানুষ এই পাথরগুলো সরায় না, কোনো পশুপাখির পায়ের ছাপও পাওয়া যায়নি এসব পাথরের আশেপাশে। তবে কোনো পাথর সরতে বা চলতে না দেখলেও পাতলা কাদার স্তরে পাথর গুলোর জায়গা পরিবর্তনের স্পষ্ট ছাপ পাওয়া গেছে বহুবার।

সাধারনত প্রতি দুই থেকে তিন বছরে জায়গা পরিবর্তন করে পাথরগুলো। অনেক সময় এসব পাথরের ওজন প্রাপ্তবয়স্ক মানুষের ওজনের সমান। এদের চলার পথ পরীক্ষা করে দেখা গেছে যে, এগুলো নির্দিষ্ট কোনো পথে চলে না। কখনো সোজা বা কখনো আঁকাবাঁকা পথে চলে।

দুটি পাথর কিছুদূর সমান্তরাল ভাবে চলার পর একেবারে বিপরীত পথে চলে। আবার যেখান থেকে চলা শুরু করেছে সেইখানেই আবার ফিরে আসে।

পাথর গুলোর চলার পথ ১০ থেকে ১০০ ফুটের মত লম্বা, ৩ থেকে ১২ ইঞ্চি চওড়া এবং এক ইঞ্চির কম গভীরতা। বিজ্ঞানিরা এই ঘটনাটি ১৯৪৮ সালে প্রথম লক্ষ্য করেন।

বিজ্ঞানীরা বিভিন্ন গবেষনা করে এর কারণ হিসেবে তীব্র বাতাস, কাদামাটি, বরফ, তাপমাত্রার পার্থক্য- এসব বিষয়ের কথা উল্লেখ করেছেন, তবে বিজ্ঞানীরা যথেষ্ট প্রমাণ নিয়ে একমত হতে পারেননি।

আরও জানুন » স্মৃতিশক্তি বাড়াতে কার্যকরী ৮টি খাবার »

Comments

comments